Design

মেন্দি ডিজাইন ছবি – প্রাচীন ও আধুনিক মেহেদী ডিজাইন পিকচার

ভারতীয় এবং এরাবিয়ান সংস্কৃতির ফ্যাশন ডিজাইনের অন্যতম অবিচ্ছাদ্য অংশ মেন্দি ডিজাইন ছবি। মেহেদী ডিজাইনের ব্যবহার ও প্রচলন প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। আর্টিকেলটিতে বিভিন্ন ধরনের মেহেন্দি ডিজাইন এবং জনপ্রিয় বেশ কয়েকটি মেহেদী নকশা ও ছবির সংযোজনে লেখা হয়েছে। অবশ্য আপনার পছন্দ হবে এরকম কিছু সুন্দর মেহেন্দি ডিজাইন তৈরি টিপস এবং টিউটোরিয়াল ও শেয়ার করব। সুতরাং শেষ পর্যন্ত মেন্দি ডিজাইন এর পিকচার গুলো দেখুন। 

প্রাচীনকালের হাতের মেন্দি ডিজাইন নকশা
প্রাচীনকালের হাতের মেন্দি ডিজাইন নকশা

মেন্দি ডিজাইন কি ও কেন?

মেন্দি ডিজাইন কি ও কেন
মেন্দি ডিজাইন কি ও কেন

দেশীয় সংস্কৃতিতে মেহেদী ডিজাইনকেই মেন্দি ডিজাইন বলা হয়। ভারত বাংলাদেশ পাকিস্তান এবং দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বহু শতাব্দী ধরে প্রচলিত হয়ে আসা মেহেদী ডিজাইন ফ্যাশন এর অন্যতম একটি শিল্প হিসেবে রূপান্তরিত হয়েছে বহু আগে থেকেই।

দেখতে পারেনঃ Eid Special নতুন মেহেন্দি ডিজাইন 

মেহেদী নকশা wallpaper
মেহেদী নকশা wallpaper

 পেস্ট ব্যবহার করে শরীরের ত্বকে বিভিন্ন রকমের নিদর্শন ও নকশা তৈরি করার মাধ্যমে নিজের সৌন্দর্যকে ফুটিয়ে তোলা হয়। ইউরোপ এবং পশ্চিমা দেশগুলোতে ট্যাটু বা স্টিকার এর ব্যবহার যেমন প্রচলিত রয়েছে, তেমনি এশিয়া ও উপমহাদেশে অস্থায়ী বডি আর্টের জন্য  মেহেদী ডিজাইন নকশার ব্যবহার কোমল ভাবে প্রচুর জনপ্রিয়। 

মেহেন্দি ডিজাইনের বিভিন্ন প্রকার
মেহেন্দি ডিজাইনের বিভিন্ন প্রকার
মেহেন্দি ডিজাইনের বিভিন্ন প্রকার

ভারতবর্ষ এবং মধ্যপ্রাচ্যের অঞ্চল বেধে বিভিন্ন রকমের মেহেদি ডিজাইন রয়েছে। উপমহাদেশের বৈবাহিক অনুষ্ঠান উপলক্ষে মেহেদী ডিজাইন  নকশাগুলো বিয়ের সময় কনের হাত ও পায়ে লাগানো হয়। অন্যদিকে আরবি মেহেদি ডিজাইনগুলো বিভিন্ন রকমের ফুল এবং নকশা আকৃতির দ্বারা ডিজাইন করা হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন অঞ্চলে জ্যামিতি আকৃতির হরেক রকমের নকশা রয়েছে, যেগুলো অসম্ভব রকমের সুন্দর এবং দৃষ্টিনন্দিত হয়ে থাকে।

মেন্দি ডিজাইন

মেন্দি ডিজাইন hd wallpaper
মেন্দি ডিজাইন hd wallpaper

দেশ এবং দেশের বাইরে বহুল প্রচলিত এই মেহেদী ডিজাইন সাধারণত মহিলারা করে থাকেন। নিপুন শৈলীতা আর কারো কাজের দক্ষতার মাধ্যমে হাত-পা ও শরীরের অন্যান্য অঙ্গে নকশা এঁকে রক্তিম বর্ণে দৃষ্টিনন্দন করার জন্য সবুজ পাতা থেকে উৎপন্ন লাল রঙের মেহেদী খুবই প্রচলিত।

আরও পড়ুন ;  সেরা ১০ টি হালকা মেহেদি ডিজাইন - সহজ এবং সিম্পল মেহেদী আর্ট

আরও দেখুনঃ সেরা ৭০+ মেহেদি ডিজাইন ছবি নকশা

মেন্দি ডিজাইন ছবি প্রাচীন ও আধুনিক
মেন্দি ডিজাইন ছবি প্রাচীন ও আধুনিক

সেই সুবাদেই আপনার জন্য নিয়ে আসলাম বিষ্ণুন্দিত বেশ কয়েকটি মেন্দি ডিজাইন ছবি সহ।

হাতের মেন্দি ডিজাইন

ছেলেদের হাতের হাতের মেন্দি ডিজাইন
ছেলেদের হাতের হাতের মেন্দি ডিজাইন

শরীরের অন্যান্য অঙ্গের তুলনায় সবচেয়ে বেশি মেহেদী হাতে ব্যবহার করা হয়। নিচে বেশ কয়েকটি হাতের মেন্দি ডিজাইন পিকচার দিয়েছি। আশা করি নতুন গড়ার এই  নকশাগুলো আপনার চোখ জুড়ানোর জন্য যথেষ্ট হবে।

ছেলে ও মেয়েদের হাতের মেন্দি ডিজাইন
ছেলে ও মেয়েদের হাতের মেন্দি ডিজাইন

ঈদের মেন্দি ডিজাইন

hd ঈদের মেন্দি ডিজাইন হাতের
hd ঈদের মেন্দি ডিজাইন হাতের

শহরের তুলনায় গ্রাম বাংলাতে মেহেদিকে মেন্দি ডিজাইন হিসেবে বলা হয়ে থাকে।  গ্রাম্য অঞ্চলে বিভিন্ন বিবাহ উৎসব ও আঞ্চলিক অনুষ্ঠান ব্যতীত সবচেয়ে বেশি পরিমাণে ঈদ ও পূজা পার্বণে মেহেদীর ব্যাপক প্রচলন রয়েছে।

ফ্রন্ড হ্যান্ড মেন্দি ডিজাইন ছবি ওয়ালপেপার hd
ফ্রন্ড হ্যান্ড মেন্দি ডিজাইন ছবি ওয়ালপেপার hd

তাই আগত ঈদ উপলক্ষে বেশ কিছুদের মেন্দি ডিজাইন ফটো গ্যালারি আকারে প্রকাশ করেছি। 

নতুন মেন্দি ডিজাইন ছবি
নতুন মেন্দি ডিজাইন ছবি ওয়ালপেপার
নতুন মেন্দি ডিজাইন ছবি ওয়ালপেপার

আপনি হয়তো অনলাইনের বিভিন্ন ওয়েবসাইটে হরেক রকমের মেন্দি ডিজাইন দেখে থাকবেন। তবে সেগুলোর অধিকাংশই অনেক পুরনো বা আপনি ইতিপূর্বে ব্যবহার করে ফেলেছেন সেই রকমের  ডিজাইন হতে পারে। 

Girl mehndi design মেহেদী নকশা
Girl mehndi design মেহেদী নকশা

আপনাদের সারা পেরে পরবর্তীতে এরাবিয়ান মেহেন্দি ডিজাইন নিয়ে আর্টিকেলের আয়োজন করব। আরবি মেহেন্দি ডিজাইন সহজ ভাবে কিভাবে আট করবেন এবং নকশাগুলোকে আকর্ষণীয়ভাবে ফুটিয়ে তুলবেন সে বিষয়ে থাকবে বিশেষ ট্রিক্স।

সাধারণত আরবি মেন্দি ডিজাইন নিয়ে বিভিন্ন রকমের ফুল লতাপাতা এবং গাছ গাছালি সহ প্রকৃতির নানা নিদর্শন নকশা আকারে ফুটিয়ে তোলা হয়। আপনার কাছে যদি আরাবিয়ান নকশাগুলো ভালো লেগে থাকে তাহলে আমাদেরকে অবশ্যই কমেন্ট করে জানাবেন, ভবিষ্যতে নতুন আরো কিছু মেহেদির নকশা ও ছবি গ্রাফি আপলোড করব।

পরিশেষে,

শহরের তুলনায় গ্রাম্য অঞ্চলের মানুষের জন্য ঈদ উপলক্ষে  কয়েকটি নতুন মেহেন্দি ডিজাইন ছবি এই সেকশনে প্রকাশ করলাম। যদি আপনি নিম্নে উল্লেখিত মেহেদী নকশাগুলো ইতিপূর্বে ব্যবহার করে থাকেন বা আরো কিছু নতুন আপডেট কালেকশন চান,  তাহলে নকশাগুলো ডিজাইন কিরকম হবে এবং আপনার পছন্দ অনুযায়ী বিস্তারিত কমেন্টে জানান। ইনশাআল্লাহ পরবর্তী আপডেটে আপনার অনুরোধ রাখার জন্য আপ্রাণ চেষ্টা করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *