সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়? আত্তীকরণ কি ও কেন ঘটে?

প্রশ্ন হলোঃ সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়? বিষয়টি স্পষ্টভাবে জানতে হলে, প্রথমে বুঝতে হবে, ১) আত্তীকরণ কাকে বলে? সংস্কৃত এবং সাংস্কৃতায়ন কাকে বলে? আত্তীকরণের প্রধান শক্তি কোন কোন বিষয়ের উপর নির্ভর করে এবং সংস্কৃতের সাথে আত্তীকরণের সম্পর্ক বা যুগসূত্র কি? চলো, বিষয়গুলো জেনে নেওয়া যাক…

আত্তীকরণ কি

আত্তীকরণ বিষয়টি দুইভাবে বিশ্লেষণ করা যেতে পারে। ১) ব্যাকরণের ভাষায়: সামাজিক আত্তীকরণ। ২) জীববিজ্ঞানের ভাষায়: সালোকসংশ্লেষণের আত্তীকরণ।

জীববিজ্ঞানের ভাষায় আত্তীকরণ

  • বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা যাতে বিভ্রান্তিতে না পড়ে, সেজন্য বিষয়টি উল্লেখ করলাম। প্রকৃতপক্ষে এটি আমরা “আত্তীকরণ শক্তি” বলতে পারি:

আত্তীকরণ মানে কি জীববিজ্ঞান: সালোকসংশ্লেষণের উপস্থিতিতে আলোক পর্যায়ে রাসায়নিক শক্তি হিসেবে ATP এবং NADPH2 উৎপন্ন হওয়াকে আত্তীকরণ শক্তি বলে।

আত্তীকরণ শক্তি কি

জীববিজ্ঞনের ভাষায় আত্তীকরণ বলতে কি বুঝায়? বিভিন্ন সময়ে উদ্ভিদের দেহে ভিন্ন ভিন্ন রাসায়নিক পদার্থ সমূহ শক্তি হিসেবে জমা থাকে। যেগুলো পরবর্তীতে সালোকসংশ্লেষণ ও শ্বসনের মত বিভিন্ন জৈবরাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে শক্তি সরবরাহ করে। এই বিক্রিয়াকৃত শক্তিপ্রবাহকে (“বায়োলজিক্যাল কয়েন”) আত্তীকরণ বা আত্তীকরণ-শক্তি বলে।

অন্যভাবে উদাহরণসহ বলতে গেলে, আত্তীকরণ শক্তি কি? সূর্যালোকের শক্তিকে ব্যবহার করার মাধ্যমে, ATP তৈরির প্রক্রিয়াকে ফটো-ফসফোরাইলেশন বলে। সুতরাং ফটোফসফোরইলেশন প্রক্রিয়ায় ATP উৎপন্ন হয়ে ইলেক্ট্রন NADP -কে বিজারিত করে NADP+H+ উৎপন্ন করাকে আত্তীকরণ শক্তি বলে।

সামাজিক আত্তীকরণ

? এটি একটি সংস্কৃত শব্দ । “আত্ত” > আয়ত্ত এবং “করণ” > করা । অর্থাৎ আত্তীকরণ = আত্ত+চ্ ব+কৃত । সুতরাং আত্তীকরণ শব্দের আভিধানিক অর্থ – অঙ্গীভূতকরণ।

লাইব্রেরিয়ান কোর্স কোথায় করা যায়?

আত্তীকরণ বলতে কি বুঝায়? আত্তীকরণ অর্থ – অঙ্গীভূতকরণ, অধিকরণ, বশীভূতকরণ ইত্যাদি। সুতরাং, কল্যাণের উদ্দেশ্যে কোন কাজের পদক্ষেপকে নিজের নিয়ন্ত্রণে নিয়ে নেওয়াকে আত্তীকরণ বলে।

সাংস্কৃতায়ন কী

সংস্কৃত অর্থ কি? ইংরেজিতে Culture-এর প্রতিশব্দ সংস্কৃতের অর্থঃ মানবিক বৈশিষ্ট্যের উৎকর্ষ সাধন করা।

সাংস্কৃতায়ন কি? ইংরেজিতে বলা হয়: Acculturation. যার অর্থ – সামাজিক সংস্কৃতিকরণ। অর্থাৎ কোন সমাজের মানবিক বৈশিষ্ট্যগুলোর মাধ্যমে অন্য সমাজের মানুষের মধ্যে জীবণযাত্রার উৎকর্ষ সাধন বা পরিবর্তন সূচিত করাকে সাংস্কৃতায়ন বলে।

সাংস্কৃতায়ন কিভাবে ঘটে?

সাংস্কৃতিক আত্তীকরণ কেন ঘটে
সাংস্কৃতিক আত্তীকরণ কেন ঘটে?

সাংস্কৃতায়ন কিভাবে ঘটে এবং সংঘাত হয় কেন? চলমান প্রক্রিয়ায় কোন উন্নতমানের সংস্কৃতি নিম্ন পর্যায়ের সংস্কৃতির মাঝে তিনভাবে বিস্তার ঘটায়। যথাঃ ১) নিম্নসংস্কৃতি কর্তৃক উন্নত-সংস্কৃতের কিছু উপাদান গ্রহণ করা হয়। ২) কিছু উপাদান বর্জন করা হয়। ৩) এবং দেশিয় বা আঞ্চলিক সংস্কৃতির সাথে খাপ খাইয়ে সেতুবন্ধন তৈরি করার জন্য কিছু উপাদান সংশোধন করে গ্রহণ করা হয়।

এবং এই তিনটি ধাপের মাধ্যমে সমাজে ক্রমশঃ সাংস্কৃতিক সংঘাত’ ঘটার ফলে, অর্থনৈতিক, শিক্ষা, যোগাযোগ ব্যবস্থার উন্নতি সাধন হয়। এবং এভাবেই বৈশ্বিক সমাজের বিভিন্ন দেশ, জাতি নির্বিশেষে প্রতিনিয়ত একে অপরের সংস্কৃতি তথা সমাজ ও জীবণ দর্শন দ্বারা প্রভাবিত হচ্ছে।

সাংস্কৃতিক আত্তীকরণ কাকে বলে

সাংস্কৃতিক আত্তীকরণ কাকে বলে? নিজের সংস্কৃতিকে অন্য সংস্কৃতির দ্বারা আয়ত্ত করাকে সাংস্কৃতিক আত্তীকরণ বলে।

অন্য সংস্কৃতির ধারা নিজ সংস্কৃতিতে আয়ত্ত করার মাধ্যমে সাংস্কৃতিক আত্তীকরণ

সাংস্কৃতিক আত্তীকরণ কেন ঘটে

সাংস্কৃতিক আত্তীকরণ কেন ঘটে? যখন এক সমাজের মানুষ অন্য সমাজের বা ভিন্ন মতাদর্শের নতুন পরিবেশকে নিজের সংস্কৃতির সাথে খাপ খাইয়ে নেয়। এবং নতুন সমাজের মানুষের চাল-চলন, দৃষ্টিভঙ্গি, জীবণ-যাপন ধারা, চিন্তা-চেতনা, আচার-ব্যবহার এবং মূল্যবোধকে নিজের জীবণের সাথে মানিয়ে নেওয়ার জন্য প্রচেষ্টা করে থাকে। মূলত একারনেই সাংস্কৃতি আত্তীকরণ ঘটে।

সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়
সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়?

সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়

সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়? উত্তরঃ সংশ্লিষ্ট এক ব্যক্তি বা জনগোষ্ঠী কর্তৃক অন্য জনগোষ্ঠীর সংস্কৃতি আয়ত্ত করাকে সাংস্কৃতিক আত্তীকরণ বলে। অর্থাৎ, এক সমাজের মানুষ যখন ভিন্ন কোন সমাজে বা নতুন কোন পরিবেশে বসবাস করতে আসে, তখন সেখানকার পরিবেশের মানুষের জীবণ-যাপন, চিন্তা-ভাবনা, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গিকে নিজের জীবণধারায় আয়ত্ত করার প্রক্রিয়া চালায়। এই প্রক্রিয়াকেই “সাংস্কৃতিক আত্তীকরণ” বলে। যেমনঃ একজন মেয়ে, বিয়ের পর তার শশুড়বাড়ির মানুষের জীবণভঙ্গি ও সংস্কৃতির সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে চায় বা আত্তীকরণ করে।

সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও
সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও
সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও

সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও: মূলত সামাজিক উন্নয়নকে সামাজিক পরিবর্তন বলে। আর এই সামাজিক পরিবর্তন বিভিন্নভাবে হতে পারে। তবে, আমি দুটি উদাহরণ দিলামঃ ১) বাংলাদেশের গ্রামীণ জীবণের মানুষেরা, আগে যাতায়াতের জন্য গরুর গাড়ির পরিবর্তে বাস, মটরসাইকেল, ট্রেন ব্যবহার করছে। ২) শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা উপস্থিত না হয়েই ঘরে বসে, অনলাইনের মাধ্যমে লাইভ ক্লাস করতে পারছে।

শেষ কথা,
একসমাজের মানুষজনেরা উৎকৃষ্ট জীবণ-যাপনের লক্ষ্যে অন্যসমাজের জীবণধারণের চিন্তা-চেতনা, দৃষ্টিভঙ্গি এবং মানবিক বৈশিষ্ট্যগুলো আয়ত্ত করার চেষ্ঠা করছে। এবং এই প্রচেষ্টার ফলে, প্রতিনিয়ত সামাজিকভাবে সাংস্কৃতিক সংঘাত ঘটছে। আর এভাবেই একটি দেশ বা অঞ্চল থেকে নিজেদের ঐতিহ্যগুলো ক্রমশ বিলুপ্ত হয়ে যাচ্ছে এবং নতুন সংস্কৃতের বিপ্লবের সুবাদে যূগ-শতাব্দী ধরে জীবণযাপণের উৎকৃষ্টতা সাধন হচ্ছে।

1 thought on “সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়? আত্তীকরণ কি ও কেন ঘটে?”

  1. হাই, আমি মনে করি এটি একটি দুর্দান্ত ওয়েবসাইট। সাংস্কৃতিক আত্তীকরণ বিষয়ে এই আর্টিকেলটি পড়ে আমি সত্যিই উপকৃত হয়েছি। যাহোক, এডমিনকে ধন্যবাদ এরকম কনটেন্ট পোষ্ট করার জন্য। ভবিষ্যতে নিত্য নতুন কনটেন্ট আপডেট পাওয়ার জন্য আমি মাল্টিলোড ওয়েবসাইটটি ব্রাউজারে বুকমার্ক করার পর থেকে আমি আবার ফিরে আসতে যাচ্ছি।

    Reply

Leave a Comment