শিক্ষা

সহজে মৌজা কিভাবে বের করবো? উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা

নতুন ভূমি ক্রয় করেছেন কিংবা পুরোনো সম্পত্তির কাগজপত্র আপডেট করতে চাচ্ছেন? সুতরাং ভূমির মৌজা কিভাবে বের করবো সেবিষয়ে আপনার জন্য বিশেষ তথ্যসমৃদ্ধ আলোচনা করেছি।

মৌজা ম্যাপ কেন প্রয়োজন?

দিন যাচ্ছে তো সবকিছু অগ্রগতী হচ্ছে। সেই সাথে তাল মিলিয়ে জমি-জমার অনাকাঙ্খিত নানা রকমের ঝামেলা এড়াতে আপনার জমির মৌজা ম্যাপ সংগ্রহে থাকা উচিত। কারণ, অনেক সময় এই ম্যাপটির প্রয়োজন হতে পারে।

তবে আপনি যখন মৌজার ম্যাপের প্রয়োজনবোধ করবেন, তখন হয়তো আপনাকে ভূমি অফিসে দৌড়ঝাঁপ করা লাগতে পারে এবং সেই সাথে টাকা-পয়সা ও সময়ের ব্যয় হবে। তাই, ভবিষ্যতের কথা চিন্তা করে মৌজা ম্যাপটি এখনই আপনার সংরক্ষণে রাখা দরকার।

ভূমির কাগজপত্র আপডেট রাখতে সহজে মৌজা কিভাবে বের করবো? অনলাইনে ভূমি ম্যাপের তালিকা দেখুন। কিভাবে উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা বের করবেন জানুন …

মৌজা কী? এর সংজ্ঞা কি?

সামাজিক গ্রামের রাজস্ব আদায়ের জন্য পরগনার সর্বনিম্ন একক এলাকাই হচ্ছে মৌজা।

মৌজা কাকে বলে?

ভারতবর্ষের ইতিহাসে ৫০০ বছরের অধিক সময় ধরে রাজত্ব করে আসা মুঘল সাম্রাজ্যের রাজস্ব আদায়ের জন্য তৎকালিন সময়ে বিভিন্ন গ্রামগুলোকে মৌজা”য় নামকরণ করা হয়েছিল। এবং সেই সময়ে একাধিক মৌজার সমন্বয়ে পরগণা গঠিত হয়। যা আজও পর্যন্ত আমাদের দেশে ভূমি পরিমাপ ও চিহ্নিত করার জন্য এই নিয়মটি ব্যবহৃত হয়ে আসছে।

মৌজা খতিয়ান কাকে বলে?

মৌজা ভিত্তিক যেকোন ভূমির জায়গা হিসাব করার জন্য প্রয়োজনীয় তথ্য ও বিবরণের সমন্বয়ে, অর্থাৎ জমির মৌজা/ঠিকানা, দাগ নাম্বার এবং মালিকানাধীন ব্যক্তিবর্গের নাম, পিতা অথবা স্বামীর নাম, ভূমির পরিমাণ ও প্রত্যেক শরীকের প্রাপ্য অংশ বা হিস্যা এবং খাজনাদিসহ যে জমির মালিকানার স্বত্ব খসড়াপত্র প্রস্তুত করা হয়। তাকে ভূমির খতিয়ান বলে

আরও পড়ুনঃ জমির খতিয়ান, নকশা, দলিল কোথায় এবং কিভাবে পাবেন?

বিশেষত রাষ্ট্রীয়ভাবে প্রত্যেক মালিকাধীন ভূমি বাবদ রাজস্ব বা কর আদায়ের জন্য জমির খতিয়ান প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ। এবং উল্লিখিত বিবরণের খতিয়ান অনুযায়ী আসল দলিল যার/যাদের নামে হবে। ভূমির প্রকৃত মালিক তিনি/তারা”ই হবেন।

মৌজা কিভাবে বের করবো?

প্রযুক্তির বর্তমান সময়ে, আপনি ঘরে বসেই অনলাইন থেকে সহজে ভূমির মৌজা বের করতে পারবেন। এজন্য আপনাকে নিচের ধাপগুলো ফলো করতে হবেঃ

ঘরে বসে মৌজা কিভাবে বের করবো
ঘরে বসে মৌজা কিভাবে বের করবো?

১) প্রথমেই ভূমি মন্ত্রনালয়ের ওয়েবসাইটে (https://land.gov.bd/) যাবেন। অথবা ই-পর্চা (https://www.eporcha.gov.bd/) সাইটে প্রবেশ করতে হবে।
২) তারপর land.gov.bd তে গেলে “ডিজিটাল ল্যান্ড রেকর্ড” অপশনে ক্লিক করতে হবে। আর যদি eporcha.gov.bd তে যেয়ে থাকেন, তাহলে সরাসরিঃ “মৌজা ম্যাপ” অপশনে ক্লিক করতে হবে।
৩) এরপর “মৌজা ম্যাপ – অনলাইন আবেদন” নামক একটি টাইটেল দেখতে পাবেন। সেই পেজের “আর এস” খতিয়ান অপশন সিলেক্ট করতে হবে।
৪) অতপর নিম্নের তথ্যগুলো সিলেক্ট করুন।

মৌজা ম্যাপ অনলাইনে আবেদন করার নিয়ম
মৌজা ম্যাপ অনলাইনে আবেদন করার নিয়ম
  • যেমনঃ বিভাগ, জেলা, উপজেলা/ সার্কেল, সিট নং অথবা দাগ নং সিলেক্ট করুন। (যদি সিট নং ১ সিলেক্ট করেন, তবে কোন সমস্যা নেই। আপনি মৌজা বের করতে পারবেন।)
আরও পড়ুন ;  বক্তব্য কিভাবে শুরু করবেন? সৃজনশীল ভাবে বক্তৃতা দেওয়ার কৌশল

৫) সবশেষে “অনুসন্ধান করুন” বাটনে ক্লিক করলে, ভূমি মন্ত্রনালয় কর্তৃক নির্ধারিত আঞ্চলিক অফিসের ভূমির মৌজা সংক্রান্ত খসড়া পেয়ে যাবেন।

৬) “পূর্বরুপ” শিরোনামে একটি ইমেজ দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনার কাঙ্খিত মোবাইল/কম্পিউটার ডিভাইসে খসড়াটি ডাউনলোড করতে পারবেন।

  • বিঃদ্রঃ আপনি যদি ভূমির মৌজার খসড়াটি অরিজিনাল কপি হিসেবে পেতে চান; তাহলে “সার্টিফাইড কপি পেতে আবেদন করুন” লেখার উপরে ক্লিক করে ভূমি মন্ত্রনালয়ের কাছে আবেদন করতে পারেন। এবং সার্টিফাইড অরিজিনাল কপি পাওয়ার জন্য, ফি বাবদ ৬৪০ টাকার মতো লাগতে পারে। তবে, লোকেশন এবং অঞ্চলভেদে আবেদন ফি’র পরিমাণ কমবেশি হতে পারে।

মৌজা তালিকা ঢাকা

আপনি যদি ঢাকাবাসী হয়ে থাকেন, বা যেকোন কারণে ঢাকাস্থ ভূমির মৌজা তালিকা পেতে চান। তাহলে নিচের লিংকে ক্লিক করে PDF ফাইলটি দেখতে পারেন।

ঢাকার মৌজা তালিকা দেখার জন্য, নিচের লিংকটিকে কপি করুন। এবং ব্রাউজারে ওপেন করে দেখুন।

https://dlrs.portal.gov.bd/sites/default/files/files/dlrs.portal.gov.bd/page/ae0d77ec_4c2e_4f2e_a86b_a495545c1561/City%20Survey%20final%20report%20%20draft%20-1.pdf

বিকল্প লিংকঃ ঢাকার মৌজা তালিকা দেখতে প্রবেশ করুন।

উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা

সহজে মৌজা কিভাবে বের করবো অনলাইনে উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা দেখার নিয়ম
সহজে মৌজা কিভাবে বের করবো অনলাইনে উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা দেখার নিয়ম

আমাদের ক্ষুদ্র পরিসরে আর্টিকেলে দেশের সকল উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা লিপিবদ্ধ করা সম্ভব নহে। এবং এটা স্বত্বাধিকারী সমস্যার জটিলতার সম্ভাবনা রয়েছে। সেজন্য আপনাকে পরামর্শ দিচ্ছি যে, নিচের যেকোন একটি সরকারি ওয়েবসাইটে গিয়ে মৌজা ম্যাপসমূহের তালিকা দেখুন।

  • ১) প্রথম সাইটঃ https://dlrs.portal.gov.bd/
  • ২) দ্বিতীয় সাইটঃ http://settlement.gov.bd/home/mouza

সমগ্র বাংলাদেশের ভূমির মৌজা ম্যাপ প্রাপ্তি স্থান

দেশের যেকোন অঞ্চলের বা জোনের ভূমির মৌজা কোথায় থেকে পাবেন, তা জানতে প্রবেশ করুনঃ ভূমি মন্ত্রনালয় ওয়েবসাইট

  • Short Link: https://cutt.ly/d9kRy3z

পরিশেষে,
ভূমির নিরাপত্তা এবং অসাধু চক্রের হাত থেকে রক্ষার জন্য জমির খতিয়ান এবং প্রকৃত দলিলাদী সবসময় নিরাপদ স্থানে রক্ষিত অবস্থায় রাখবেন। অনেকেই আছেন, যারা জমির মৌজা কিভাবে বের করবো বিষয়ে জানতে চাচ্ছিলেন। আশা করি, আমি উক্ত টপিকে প্রয়োজনীয় আলোচনা করেছি। আপনার কোন মন্তব্য বা প্রশ্ন থাকলে, কমেন্ট করুন। ধন্যবাদ।।

Related Articles

Leave a Reply