শিক্ষা

ঢাকা ইউনিভার্সিটি (ঢাবি) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ, পাসের হার ৯.৬৯% (DU Arts, Law, Social Science department Result Published)

ঢাকা ইউনিভার্সিটির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কলা,  আইন এবং সামাজিক বিজ্ঞান বিভাগের স্নাতক প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।  যেখানে সর্বমোট পাশের হার ৯.৬৯% শতাংশ।

ঢাকা ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

আজ দুপুর ০১:০০ ঘটিকায়,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আক্তারুজ্জামান,  আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুম থেকে ফলাফল ঘোষণা করেন। 

ঢাবির ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

আপনি যদি  ঢাকা ইউনিভার্সিটি (DU) কলা,  আইন এবং সামাজিক বিজ্ঞান ইউনিটের যেকোনো একটিতে ভর্তি পরীক্ষা দিয়ে থাকেন। তাহলে তৎক্ষণাৎ ভর্তির ফলাফল দেখার জন্য,  প্রথমে ভিজিট করুনঃ admission.eis.du.ac.bd ওয়েবসাইটে। এবং পরীক্ষার রোল সহ প্রয়োজনীয় তথ্য সাবমিট করার মাধ্যমে ফলাফল দেখতে পাবেন। 

এসএমএস এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

সাধারণত যেকোন পাবলিক পরীক্ষার রেজাল্ট পাবলিশ হওয়ার পর বেশ কয়েকদিন যাবত ওয়েবসাইটে অধিক হারে শিক্ষার্থীরা ভিজিট করার কারণে,  অনেক সময় সার্ভার ধীর গতি হয়ে যায়।  সেজন্য বিকল্পভাবে মোবাইলের এসএমএস এর মাধ্যমে ঢাবির ভর্তি পরীক্ষার  শিক্ষার্থীগণ ফলাফল জানতে পারবেন।

মোবাইলে SMS এর মাধ্যমে ফলাফল জানার জন্য,  এসএমএস বক্সে গিয়ে টাইপ করুনঃ DU [Your Exam Roll Number] এরপর 16321 নাম্বারে মেসেজটি সেন্ড করুন। 

ঢাবির ভর্তি পরীক্ষায় কতজন শিক্ষার্থী পাশ করেছে?
ঢাকা ইউনিভার্সিটি (ঢাবি) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ, পাসের হার ৯.৬৯%
ঢাকা ইউনিভার্সিটি (ঢাবি) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ, পাসের হার ৯.৬৯%

এ বছর কলা (Arts),   আইন (Law),  এবং সামাজিক বিজ্ঞান (Social Science) ইউনিটে ১,২২,৮৩৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করলেও, তন্মধ্যে সর্বমোট ১১,১৬৯ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এবং তাদের মধ্যে শুধুমাত্র ২,৯৩৪ জন শিক্ষার্থী ভর্তি হবে। 

কারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা,  আইন এবং সামাজিক বিজ্ঞান ইউনিটের সর্বমোট 2,934 টি আসন রয়েছে। যার মধ্যে 908 টি আসন বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের জন্য, ১,৭৪৪টি বিষয় ভিত্তিক চারুকলার শিক্ষার্থীদের জন্য এবং ২৮২ টি আসন ব্যবসায় বিষয়ের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হয়েছে। 
এর মধ্যে সকল যোগ্য শিক্ষার্থীকে অনলাইনে নিজের পছন্দের বিষয়ের উপর ফরম পূরণ করার জন্য বলা হয়েছে। সমস্ত যোগ্য শিক্ষার্থীকে অনলাইনে বিষয় পছন্দের ফর্ম পূরণ করতে বলা হয়েছে।

আরও পড়ুন ;  সহজে মৌজা কিভাবে বের করবো? উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *