General Knowledge
Trending

বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন – কত সালে অঙ্কন করেন?

প্রিয় পাঠক আজকের এই ফিচার পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানাবো, বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন কত সালে, বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে, স্বাধীন বাংলাদেশের মানচিত্রের জনক কে। এরকমই কিছু প্রশ্নের উত্তর। 

বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন? সাধারণত দেখা যায় বিভিন্ন চাকরির ইন্টারভিউ কিংবা প্রতিযোগিতামূলক প্রশ্নের পরীক্ষায়, কুইজ  প্রতিযোগিতায় এ প্রশ্নগুলো এসে থাকে। আর বাংলাদেশের নাগরিক হিসেবে প্রশ্নগুলোর উত্তর জানার আগ্রহ আমাদেরও আছে। 

বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন কত সালে

বাংলাদেশের মানচিত্র প্রথম আকেঁন ব্রিটিশ ভূবিদ, নৌ-প্রকৌশলী ও মহাসমূদ্রবিদ্যার জনক মেজর জেমস রেনেল। 

ব্রিটিশদের পক্ষ থেকে ১৭৬৪-১৭৭৭ সাল ১৩ বছর তিনি বাংলার বঙ্গদেশে জরিপের কাজ করেন। এই সময়টাতে তিনি শুধু বাংলাদেশের নয় বিহার, উড়িষ্যা, সহ পুরো ভারতবর্ষের মানচিত্র তৈরি করতে সমর্থ হন।  ফকির বিদ্রোহ তিনি গুরুতর আহত হয়ে অল্প বয়সে লন্ডনে ফিরে যান। লন্ডনে ফিরে গিয়ে তার আঁকা মানচিত্র গুলো একসাথে করে তিনি BENGAL ATLAS MAPS Hindoostan একটি বই পাবলিশ করেন।

বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন কত সালে অঙ্কন করেন
বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন কত সালে অঙ্কন করেন

তাহলে, বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন কত সালে? উত্তর: ১ জানুয়ারি ১৭৬৭, জেমস রেনেল বেঙ্গল সার্ভে নামে একটি সংস্থার মাধ্যমে ভারতের প্রথম মানচিত্র আঁকেন, যা  ১৯৪৭ সাল পর্যন্ত কার্যকর ছিল। পরে ১৯৭১ সালে স্বাধীনতা – পরে এই প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে সার্ভে অফ বাংলাদেশ রাখা হয়।

মানচিত্র আপডেট করা একটি নিয়মিত প্রক্রিয়া এবং প্রতি পাঁচ থেকে সাত বছরে একবার করা হয়। বর্তমানে SOB ডিজিটালভাবে বাংলাদেশের বেস ম্যাপ আপডেট করছে। SOB তার নিজস্ব অফসেট প্রিন্টিং প্রেস থেকে সমস্ত মানচিত্র প্রকাশ করে এবং পণ্যগুলি তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮-এ অবস্থিত SOB ক্যাম্পাসে বিক্রয়ের জন্য রাখা হয়।

বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে

২৬শে মার্চ বাংলাদেশের বাংলাদেশের স্বাধীনতা দিবস জাতীয় দিবস হিসেবে পালিত হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে (কাল রাত) তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ আনুষ্ঠানিকভাবে তাদের স্বাধীনতা সংগ্রাম শুরু করে।

আরও পড়ুন ;  কুয়েত টাকার মান কত? কুয়েতের ১ দিনার = বাংলাদেশের কত টাকা?

পূর্ব পাকিস্তানের তৎকালীন অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৫শে মার্চ রাতে গ্রেফতার হওয়ার পূর্ব আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

২৬ মার্চ শেখ মুজিবুর রহমানের পক্ষে এম এ হান্নান আনুষ্ঠানিকভাবে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের আপামর জনসাধারণের কাছে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণের ঘোষণা পত্র পাঠ করেন।

২২ জানুয়ারী ১৯৭২ সালে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে, এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে পালিত করা হয় এবং দিনটিকে সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়।

স্বাধীন বাংলাদেশের মানচিত্রের জনক কে

স্বাধীন বাংলাদেশের মানচিত্রের জনক ব্রিটিশ ভূগোলবিদ জেমস রেলেন (জন্ম: ৩ ডিসেম্বর ১৭৪২ লন্ডন, মৃত্যু: ২৯ মার্চ, ১৮৩০ লন্ডন)।  তিনি মূলত ভারতবর্ষের জলপথ  বিশেষ করে পদ্মা, মেঘনা, যমুনা, গঙ্গা নদীপথ গুলো নিয়ে কাজ করতেন। তিনি কঠোর পরিশ্রমের মাধ্যমে বাংলা এবং ভারতবর্ষের নিখুঁত মানচিত্র অঙ্কন করতে সক্ষম হন।

বাংলাদেশের পতাকা প্রথম কে আঁকেন

বাংলাদেশের প্রথম জাতীয় পতাকার নকশা তৈরী করেন শিব নারায়ণ দাস। প্রথম যে পতাকাটির নকশা তৈরি করা হয় তাতে ছিল সবুজ জমিনের মাঝে লাল সূর্যের মাঝে হলুদ রঙের বাংলাদেশের মানচিত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *