স্বাস্থ্য টিপস

খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল ডায়াবেটিসের মাত্রা কত

আপনি কি জানেন, ভরা পেটে এবং খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল?  খাবার পর কত পয়েন্ট হলে ডায়াবেটিসকে স্বাভাবিক ধরা হয় ও স্বাভাবিকভাবে ডায়াবেটিসের মাত্রা কত পয়েন্ট। যেহেতু, এখনও ডায়াবেটিস”কে পুরোপুরি নির্মূল করার কোন চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হয়নি! সুতরাং আজ আমি ডায়াবেটিস সম্পর্কে এই সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব।

খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল

ডায়াবেটিস হল একটি দীর্ঘস্থায়ী হরমোন জনিত রোগ। এটিকে বহুমূত্র রোগ বা মধুমেহ নামেও অবিহিত করা হয়। মূলত ইনসুলিন এর অভাবে এ রোগ হয়। অর্থাৎ দেহে অগ্ন্যাশয় যদি যথেষ্ট ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরীর যদি উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয়, তাহলে যে রোগ হয় তা হলো ‘ডায়াবেটিস’ বা ‘বহুমূত্র রোগ’। এই রোগের ফলে রক্তে শর্করার ভারসাম্যহীনতা  দেখা দেয়।

সুতরাং, খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল জেনে রাখা ভালো।

গ্লুকোমিটার দিয়ে ডায়াবেটিস পরিমাপ:

যদি একজন সুস্থ ব্যক্তি একটি গ্লুকোমিটার দিয়ে ডায়াবেটিস পরিমাপ করেন, তবে খাবারের আগে রক্তে শর্করার মাত্রা ৪-৬ পয়েন্ট (mmol/l) এবং খাবারের ২ ঘন্টা পরে ৮ পয়েন্টের নিচে হলে এটি স্বাভাবিক বলে বিবেচিত হয়।

হাসপাতালের ল্যাবে ডায়াবেটিস পরিমাপ:

খালি পেটে: আপনার শিরায় রক্তে শর্করার মাত্রা খালি পেটে প্রায় ৫.৫ পয়েন্ট (mmol/l) হওয়া উচিত। যদি চিনির মাত্রা 6.1 এবং 6.9 পয়েন্ট (mmol/l) এর মধ্যে হয়, তবে এই অবস্থাকে প্রি-ডায়াবেটিস বলা হয়। 

ভরা পেটে: ভরা পেটে বা খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা কিছুটা বেড়ে যাওয়া স্বাভাবিক। যাইহোক, যদি এই মাত্রা ৭.৮ পয়েন্টের (mmol/l) বেশি বৃদ্ধি পায়, তবে এটি প্রাক-ডায়াবেটিস হিসাবে বিবেচিত হয়। আর ১১.১ পয়েন্টের বেশি হলে তা ডায়াবেটিসের পর্যায়ে চলে যায়। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে দ্রুত চিকিৎসা শুরু করাই ভালো। প্রাথমিক চিকিৎসা ডায়াবেটিসের সাথে যুক্ত অন্যান্য রোগের ঝুঁকি অনেকাংশে কমতে পারে।

আরও পড়ুন ;  ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল? এবং খাওয়ার আগে স্বাভাবিক মাত্রা কতো?

ভরা পেটে ডায়াবেটিস নরমাল কত পয়েন্ট

যারা ডায়াবেটিস পরিমাপের নিয়ম অনুযায়ী খাবারের দুই ঘণ্টা পর রক্ত দেন, তাদের ডায়াবেটিস ভরা পেটে ৭.৮ পয়েন্ট থেকে শুরু হয় এবং স্বাভাবিক মান ১১.০০ পয়েন্ট পর্যন্ত হয়। সাধারণত, ডায়াবেটিস রোগীদের সবসময় ৭.৮ পয়েন্টের উপরে ডায়াবেটিস থাকে। এবং যাদের ডায়াবেটিস নেই তারা সাধারণত ৭.৮ পয়েন্টের নিচে খাওয়ার ২ ঘন্টা পরে ডায়াবেটিস পান।

এ মান যদি এই মান অতিক্রম করে তবে এটি স্বাভাবিক। তাই যাদের ডায়াবেটিস আছে তাদের এই পয়েন্ট অনুযায়ী খাবারের দুই ঘণ্টা পর নিশ্চিত হতে বলবো কারণ এর মানে তার ডায়াবেটিস সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। 

খাবার পর কত হলে ডায়াবেটিস

খাবার ২ ঘণ্টা পর 200 mg/dL বা তার বেশি অথবা 11.1 mmol/L বা তার বেশি হলে ডায়াবেটিস।

ডায়াবেটিসের মাত্রা কত?

খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল
খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল? ডায়াবেটিসের মাত্রা কত?

নিম্নলিখিত মানগুলি ডায়াবেটিসের স্বাভাবিক মাত্রা হিসাবে বিবেচনা করা হয়:

  • ০ – ১ মাস – ২.৮ – ৪.৪ মিমি / লি,
  • ১ মাস – ১৪ বছর – ৩.২ – ৫.৫ মিমি / লি,
  • ১৪ – ৬০ বছর – ৩.২ – ৫.৫ মিমি / লি,
  • ৬০ – ৯০ বছর – ৪.৬ – ৬.৪ মিমি / লি,
  • ৯০ বছর বা তার বেশি বয়সী – ৪.২ – ৬.৭ মিমি / লি।

 সর্বশেষে,

খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল, ভরা পেটে ডায়াবেটিস নরমাল কত পয়েন্ট, খাবার পর কত হলে ডায়াবেটিস, এবং একজন সবল মানুষের সাধারণত ডায়াবেটিসের মাত্রা কত ইত্যাদি সম্পর্কে আপনার সুস্পষ্ট ধারণা হয়েছে, বলে আশা করি। আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *